ভারতের বিভিন্ন স্থানে ১৪৪ ধারা জারি

Sohag Sheikh ১৯ ডিসেম্বর, ২০১৯ আন্তর্জাতিক
img

নাগরিকত্ব সংশোধন আইনকে কেন্দ্র করে আজ বৃহস্পতিবারও (১৯ ডিসেম্বর) ভারতের বিভিন্ন স্থানে প্রতিবাদ, বিক্ষোভ আয়োজন করা হয়েছে। কর্নাটক ও বিহারে বনধ আহ্বান করেছে বাম দলগুলো। ফলে কর্নাটকের ব্যাঙ্গালোরে, উত্তর প্রদেশ, দিল্লির রেড ফোর্টের কাছে জারি করা হয়েছে ১৪৪ ধারা। আজ বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) সকাল ৬টা থেকে আগামী তিন দিন পর্যন্ত ব্যাঙ্গালোরে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। বিহারে ট্রেন চলাচল স্থগিত হয়ে গেছে। যান চলাচল বিঘ্নিত হচ্ছে। মুসলিম সম্প্রদায়কে আইন শৃংখলা রক্ষার আহ্বান জানিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্বভ থাঠরে। এ খবর দিয়ে অনলাইন টাইমস অব ইন্ডিয়া ও জি নিউজ।

জি নিউজ বলছে, নতুন নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে সারাদেশে বেশ কিছু বিক্ষোভের পরিকল্পনা নেয়া হয়েছে। এই মধ্যে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো, বিশেষ করে আসাম, রাজধানী দিল্লি, উত্তর প্রদেশের কিছু অংশে এবং পশ্চিমবঙ্গে হয়েছে সহিংস বিক্ষোভ। দিল্লিতে জামিয়া মিলিয়া ইসলামিয়া ইউনিভার্সিটির শিক্ষার্থীদের ওপর পুলিশের বেধড়ক লাঠিচার্জের ফলে দিল্লিতে বিক্ষোভ তিক্ত হয়ে ওঠে। ওই সংঘর্ষে উভয় পক্ষে আহত হয়েছে। নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে রাস্তায় নেমেছেন সেখানকার সিলমপুর এবং জাফরাবাদের মানুষ। সহায় সম্পত্তি ভাংচুর এবং যানবাহনে অগ্নিসংযোগের অভিযোগে বেশ কিছু মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

 

অন্য অনেককে ধরতে ঘেরাও বা তল্লাশি অভিযান চালানো হচ্ছে। জি নিউজ স্থানীয় সময় সকাল ১০টা ৭ মিনিটে জানাচ্ছে, জামিয়া মিলিয়া ইসলামিয়া, জাসোলা বিহার শাহিনবাগ, মুনিরকা, লাল কুইলা, জামা মসজিদ, চাদনি চক এবং বিশ্ববিদ্যালয়ের প্রবেশ ও বহির্গমন গেট বন্ধ রয়েছে। এসব স্টেশনে ট্রেন বন্ধ থাকবে না।
সকাল ৯টা ২১ মিনিটে জি নিউজ জানিয়েছে নাগরিকত্ব সংশোধন আইনের প্রতিবাদে বাম দল এবং মুসলিম সংগঠনগুলো আজ কর্নাটকে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে। তারা সেখানে বনধ আহ্বান করেছে। এর ফলে ব্যাঙ্গালোরের টাউন হলে মোতায়েন করা হয়েছে পুলিশ। আজ সকাল ৬টা থেকে আগামী তিন দিন পর্যন্ত রুরাল ডিস্ট্রিক্ট সহ ব্যাঙ্গালোরে জারি করা হয়েছে ১৪৪ ধারা। পশ্চিমবঙ্গের গভর্নর জগদীপ ধানকার জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, নাগরিকত্ব সংশোধন আইনে স্টে অর্ডার দেন নি সুপ্রিম কোর্ট। বিষয়টি তাদের আমলে রয়েছে। এ অবস্থায় স্বাভাবিক পরিস্থিতি ফিরাতে, শান্তির পথে যেতে বাড়তি ক্ষোভের পথ পরিহার করতে সবার প্রতি আহ্বান জানাই। জনগণের দুর্ভোগ কমিয়ে আনার আহ্বান জানাই। সকাল ৮টা ৫৭ মিনিটে পাটনায় রাজেন্দ্র নগর রেলস্টেশনে নাগরিকত্ব সংশোধন আইন ও নাগরিকপঞ্জির বিরোধিতা করে একটি ট্রেন থামিয়ে দিয়েছে অল ইন্ডিয়া স্টুডেন্টস ফেডারেশন। দ্বারভাঙ্গায় সিপিআইএম-এর কর্মীরা লাহেরিসরাই রেল সেস্টশনে রেলপথ অবরোধ করেছে।

টাইমস অব ইন্ডিয়া লিখেছে, নাগরিকত্ব সংশোধন আইন ও এনআরসির বিরুদ্ধে মুম্বইতে প্রতিবাদ বিক্ষোভের জন্য ফ্রন্ট গঠন করেছে কংগ্রেস, এনসিপি ও অন্য রাজনৈতিক দল। এর নাম দেয়া হয়েছে ‘হাম ভারত কি লোগ’। মুম্বইয়ের আগস্ট ক্রান্তি ময়দানে তাদের প্রতিবাদ বিক্ষোভ হওয়ার কথা রয়েছে। তারা নাগরিকত্ব সংশোধন আইন ও নাগরিকপঞ্জিকে অসাংবিধানিক ও বৈষম্যমুলক বলে আখ্যায়িত করেছে।

ওদিকে মেয়ে সানার পোস্টের বিরোধিতা করেছেন বিসিসিআই প্রেসিডেন্ট ও ভারতের সাবেক ক্রিকেট অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। সানার পোস্ট প্রকাশ পেয়েছিল ইন্সটাগ্রামে। বুধবারে প্রকাশিত ওই পোস্ট পরে সরিয়ে নেয়া হয়। সৌরভ দাবি করেছেন, সানার পোস্ট ‘সত্যি ছিল না’।

সম্পর্কিত পোস্ট

আমাদের ফেইসবুক

রাশিফল

  • sagittarius

    মেষ

  • sagittarius

    বৃষ

  • sagittarius

    মিথুন

  • sagittarius

    কর্কট

  • sagittarius

    সিংহ

  • sagittarius

    কন্যা

  • sagittarius

    তুলা

  • sagittarius

    বৃশ্চিক

  • sagittarius

    মকর

  • sagittarius

    কুম্ভ

  • sagittarius

    মীন

  • sagittarius

    ধনু

  • মেষ (২১ জানুয়ারী-২৮ ফ্রেরুয়ারী)

    ব্যক্তিগত যোগাযোগ সাফল্যের দিগন্তে পৌঁছে দিতে পারে। দীর্ঘ দিনের লালিত স্বপ্ন বাস্তবায়ন হতে পারে। প্রাণের মানুষ প্রাণের পরে পদাঘাত করতে পারে, সতর্ক থাকুন।আপনি সব ব্যথা সয়ে নিতে পারেন এটাও পারবেন।

  • বৃষ (২১ এপ্রিল-২১ মে)

    এসপ্তাহে হাতে যখন বেশ কিছু টাকা পয়সা আসবে তখন টাকাটা একটু কাজে লাগাবার চেষ্টা করুন। অতিথি, বন্ধু-বান্ধবের সঙ্গে মিলন ঘটবে। পরিবারের কেউ অসুস্থ হতে পারে।  মনের লেনাদেনা খারপ যাবেনা। 

  • মিথুন (২২ মে-২১ জুন)

    এসপ্তাহে আপনার দেহ মনের খবর ভাল। মনন চর্চায় নতুন উৎকর্ষে পৌঁছোবেন।

    পরিবার পরিজনের খোঁজ খবর রাখুন। সপ্তাহ জুড়ে ভাও যাবে সময়। 

     

     

  • কর্কট (২২ জুন-২২ জুলাই)

     

    খরচাটা একটু কমান। পূর্বের কোনো কর্মের ফল ভোগ করতে হতে পারে।। স্বল্প দূরত্বে ভ্রমণ হতে পারে। ছোট ভাইবোনের সঙ্গে সম্পর্ক ভালো যাবে। প্রয়োজনে তাদের সমর্থন ও সহযোগিতা পাবেন।

  • সিংহ (২৩ জুলাই-২৩ আগস্ট)

     

    এসপ্তাহে টাকা পয়সা প্রাপ্তি আপনাকে উৎফুল্ল রাখবে। পরিবার বন্দু-বান্ধব উপকারে এগিয়ে আসবে। সাবধানে চলাচল করুন। একটু অসাবধানতার কারণে দুর্ঘটনায় পতিত হতে পারেন। 

  • কন্যা (২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর)

    নতুন কাজে যুক্ত হতে পারেন। পেশাগত দিক ভালো যাবে। কর্মক্ষেত্রে সুনাম ও মর্যাদা বৃদ্ধি পাবে। সামাজিক অগ্রগতি অব্যাহত থাকবে। আয় উপার্জন বৃদ্ধির যোগ রয়েছে। 

  • তুলা (২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর)

    ধর্ম কর্মে মন নিবেশ হবে। ভাগ্যোন্নয়ণে প্রবীণ কারও দিকনির্দেশনা লাভ করতে পারেন। কর্মক্ষত্র থাকবে আপনার পক্ষে। বুঝে শুনে চললে ব্যবসা ভাল যাবে। 

  • বৃশ্চিক (২৪ অক্টোবর-২২ নভেম্বর)

    কাজের চাপ বাড়বে। কাজ ফেলে না রেখে রুটিন অনুসারে করার চেষ্টা করুন।মানসিক চাপ পাত্তা দেবেন না। নিজেকে সংযত রাখুন, অন্যথায় সামাজিক বদনামের শিকার হতে পারেন। আনন্দময় সময় কাটানোরও সুযোগ পেতে পারেন।

  • মকর (২২ ডিসেম্বর-২০ জানুয়ারি)

    শরীর খুব একটা ভালো নাও যেতে পারে। আহারে বিহারে সাবধানতা অবলম্বন করুন। কোনো ভুল সিদ্ধান্তের জন্য ক্ষতিগ্রস্ত হওয়ার আশংকা রয়েছে। কর্মক্ষেত্রে দায় দায়িত্ব বাড়বে, বিতর্ক এড়িয়ে চলুন। 

  • কুম্ভ (২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

    দূরদর্শী চিন্তাভাবনা আপনাকে সতেজ ও প্রাণবন্ত রাখবে। গবেষণামূলক কর্মকাণ্ডের জন্য প্রশংসিত হতে পারেন।  সাময়িকভাবে শরীর কম ভালো যেতে পারে। 

  • মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

    আজ আপনার সেই ইচ্ছেটা  পূর্ণ হতে পারে। প্রেম ও দাম্পত্য বিষয়ে বোঝাপড়া সহজ হবে। কেউ কেউ স্থাবর সম্পত্তিতে বিনিয়োগ করতে পারেন।  ব্যবসায়িক দিক ভালো যাবে।

  • ধনু (২৩ নভেম্বর-২১ ডিসেম্বর)

    দাম্পত্য সম্পর্ক মোটামুটি ভালো যাবে। পারিবারিক সুখশান্তি বজায় থাকবে। কোনো বিষয়ে চুক্তি হতে পারে। কোনো ধরনের প্রতিযোগীতার সম্মুখীন হতে পারেন। বিশেষ কোনো দক্ষতার জন্য প্রশংসিত হতে পারেন।

পাঠক মতামত

আজকের প্রশ্ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আশা প্রকাশ করে বলেছেন, করোনা মোকাবিলায় বিএনপি এখন সরকারের সহযোগী হবে। আপনিও কি তাই মনে করেন?
ভোট দিয়েছেন জন
হ্যাঁ
না
মন্তব্য নেই