সাংবাদিক জাকির সেলিম চলনবিলের আলোকিত মানুষ

Sohag Sheikh ৫ মার্চ, ২০১৭ ফিচার
img

স্টাফ রিপোর্টার : সাংবাদিক জাকির সেলিম চলনবিলের আলোকিত মানুষ। চলনবিলের কবি জাকির সেলিম পাবনা জেলার চাটমোহর উপজেলার প্রাচীন জন পদ ঐতিহ্যবাহী হান্ডিয়াল ইউনিয়নের বড় বেলাই গ্রামের এক সম্ব্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। তিনি বিশিষ্ট সমাজ সেবী এবং সাদামনের মানুষ আলহাজ্ব আবু বক্কার মিয়া (অব: প্রধান শিক্ষক) সাহেবের দ্বিতীয় সন্তান। কবি ছোট বেলা থেকেই সাহিত্যমনা এবং লেখালেখির সঙ্গে জড়িত। বর্তমানে তিনি সুনামের সহিত জীববিজ্ঞান বিভাগের সহ:অধ্যাপক হিসেবে গজাইল ডিগ্রী কলেজ,উল্লাপাড়া,সিরাজগঞ্জে-এ কর্মরত আছেন।  তিনি একাধারে কবি,সাংবাদিক,কলামিষ্ট,সাহিত্যিক,গীতিকার,নাট্যকর,অভিনেতা,আবৃত্তিকার এবং উপস্থাপক।

নাটক ও অভিনয়  ঃ ছোট বেলা থেকেই তার নাটক ও অভিনয়ের প্রতি ছিল প্রচন্ড ঝোক। সেই হৃদয়ের টান থেকেই তিনি নাটক লেখা শুরু করেন। ১৯৮৯ সালে বগুড়া-পুলিশ লাইন হাই স্কুলে বার্ষিক ক্রিড়া প্রতিযোগীতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে তাঁর রচিত ও নির্দেশিত নাটক”দাপট” এর মাধ্যমে নাট্যজগতে আলোড়ন সৃষ্টি করেন। নাটকটি ব্যাপক প্রশংসিত হওয়ায় ”জাতীয় পুলিশ সমাবেশ”বগুড়াতে সাংস্কৃতিক সন্ধ্যায় নাটকটি পূন মঞ্চস্থ হয় এবং তৎকালিন আই,জি,পি কবিকে প্রথম পুরুস্কার প্রদান করেন। পরবর্তীতে সরকারী শাহ সুলতান বিশ্ববিদ্যালয় কলেজ-বগুড়ায় অধ্যায়নরত অবস্থায় ১৯৯২-৯৩ শিক্ষাবর্ষে বিপুল ভোটে নাট্য সম্পাদক পদে নির্বাচিত হন এবং তাঁর রচিত ও নির্দেশিত নাটক”ক্যাম্পাস” মঞ্চস্থর মাধ্যমে অভিনয়ে ও নির্দেশনায় প্রথম পুরুস্কার লাভ করেন। তার লেখা নাটক দেশের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন অনুষ্ঠানে মঞ্চস্থ হয়েছে। ডেমরায় (ফরিদপুর) নাটক”দাপট” ১৯৯৭সালে, প্রভাতী শিল্পী গোষ্ঠীর আয়োজনে মির্জাপুর ডিগ্রী কলেজ,চাটমোহর-এ নাটক ” ক্যাম্পাস” ১৯৯৮ সালে, বগুড়া টিটু মিলনায়তনে নাটক ” সত্যের পথে ” এডওয়ার্ড বিশ্ববিদ্যালয় কলেজ শাখার বৃহত্তম চাটমোহর ছাত্র কল্যান পরিষদের ব্যাপক আয়োজনে নবীন বরণ অনুষ্ঠানে নাটক ” ২ নম্বর”১৯৯৮ সালে, উক্ত অনুষ্ঠানে রাকিবুল হাসানের সভাপতিত্বে  অধ্যক্ষ প্রফেসর আনিসুল হকের উপস্থিতিতে প্রধান অতিথি হিসাবে পাবনা-৩ আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য ওয়াজি উদ্দিন খান উপস্থিত ছিলেন। এছাড়াও বড় বেলাই সরকারী প্রাঃ বিদ্যালয়ে,হান্ডিয়াল হাই স্কুল মাঠে তার একাধিক নাটক মঞ্চস্থ হয়েছে।
কবিতা ঃ- নাটক লেখার পাশাপাশি তিনি কবিতা লেখা শুরু করেন। হৃদয়ের আকাশে অসংখ্য কবিতার পঙতিমালা ও লিরিক বৃষ্টি হয়ে ঝড়ে কবির হৃদয়ের কাদা মাটি ভিজিয়ে দিয়ে যেত। তার অতৃপ্ত আত্মার অপূর্ণ দাবীগুলো যেন তার হাতের কলমের ছোঁয়ায় কবিতা হয়ে উঠতো। এই ভাবেই তিনি অসংখ্য কবিতা লিখে চলেছেন। তার কবিতায় ফুটে উঠেছে আবহমান গ্রাম বাংলার ঐতিহ্য,প্রাকৃতিক সৌন্দর্য,ক্ষয়ে যাওয়া মানুষের একান্ত মনের কথা,সামাজিক কুসংস্কার, বিশ্বের নির্যাতিত মানবতার কথা।

গীতিকার ঃ- সাহিত্যের প্রায় সকল শাখাতেই কবির পদচারনা রয়েছে। মনের ঐকান্তিক ইচ্ছায় এ যাবৎ তিনি অনেক গান রচনা করেছেন। তার গান গুলো প্রাণবন্ত ও হৃদয়গ্রাহী।

একক অভিনয় ঃ- তিনি একক অভিনয়ে সুনাম অর্জন ও অনেক পুরুস্কার পেয়েছেন। কলেজের ”সাহিত্যসপ্তাহ ”এ একক অভিনয়ে প্রথম পুরুষ্কার,নট্রামস্ বগুড়া-এর অনুষ্ঠানে ১৯৯১ সালে, বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে আন্তঃজেলা কলেজ প্রতিযোগীতায় দ্বিতীয় পুরুষ্কার লাভ করেন।

তাঁর প্রকাশিত গ্রন্থ- ০১টি-”বেদনায় বসবাস” ও প্রকাশিত যৌথ গ্রন্থ ১৮টি”চলন বিলের কবি ও কবিতা” ”তারার মেলা” ”প্রতিধ্বনি” “ চৈতন্যের নীলিমায় শততারা” চলন বিলের ঢেউ” ”মিলেনিয়াম-২০০০” ”গাঙচিল কন্ঠ” ”শতকন্ঠ” “ বরষায় কামিনী” “ ভোরের ললাটে” “ পিদিম ” সহ আরো অনেক।

সাংবাদিকতা ঃ ’দৈনিক নির্ভর”পাবনা,’দৈনিক আজকের ইতিহাস” পাবনা’ দৈনিক পাবনার খবর”পাবনা,”সাপ্তাহিক সাহসী জনতা”-সিরাজগঞ্জ, “দৈনিক চলনবিল”- চাটমোহর,’,দৈনিক যুগের কথা”-সিরাজগঞ্জ, সাপ্তাহিক চলনবিলের আলো’ ’সাপ্তাহিক নাটোর বার্তা ’-নাটোর, অন লাইন নিউজ পেপার “ ন্যাশনাল নিউজ ” পাবনা জেলা প্রতিনিধি, “ বিডি২৪লাইফ : চাটমোহর প্রতিনিধি, “নিউজ এজিন্সি ২৪” চাটমোহর প্রতিনিধি, “ নিউজ টাইম২৪ “ চাটমোহর প্রতিনিধি, “ প্রথম সংবাদ সাংবাদ” চাটমোহর প্রতিনিধি, বাংলা নিউজ ২৪ “ চাটমোহর প্রতিনিধি, সংবাদ সংস্থা “ পিপ”-পাবনা এবং অনলাইন নিউজ পেপার এবং নিউজ এজেন্সি অফ “ ঈশ্বরদী ডট কম ”,“ ইউএনএস” “দৈনিক ভোরের বার্ত’ দৈনিক সরেজমিন’সহ বিভিন্ন স্থানীয় ও জাতীয় পত্রিকায় কাজ করেন।

সম্পাদক ও প্রকাশক : সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে মুক্তিযুদ্ধের চেতনায় ২০১১ সালে জাতীয় অনলাইন পত্রিকা ’টপ নিউজ অফ বাংলাদেশ ।(টিএনবি২৪ডটকম ) পত্রিকার প্রকাশনা ও সম্পাদনার কাজ শুরু করেন।

সাংবাদিক নেতা:  দীর্ঘ সাংবাদিকতার জীবনে মেধা ওদক্ষতার স্বীকৃতিস্বরুপ তিনি জাতীয় সাংবাদিক সংস্থার ঢাকা কেন্দ্রীয় কমিটির পরপর (২০১৫-১৬ এবং  ২০১৬-১৭ ইং সাল) দুইবার নির্বাচিত মানবাধিকার ও জনকল্যান সচিব, বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন ( বনপা ) এর ঢাকা কেন্দ্রীয় কমিটির সহ:সভাপতি২০১৫-১৬, ন্যাশনাল প্রেস সোসাইটি ( এনপিএস) এর বৃহত্তর চলনবিল সভাপতি, জাতীয় সাংবাদিক সংস্থার বৃহত্তর চলনবিল ইউনিটের সভাপতি , হান্ডিয়াল মডেল প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি,চলনবিল সাংবাদিক পরিষদের যুগ্ম সাধারন সম্পাদক।

নাটক-  ”দাপট” ”ক্যাম্পাস” ”সত্যের পথে” ”২ নাম্বার” প্যাকেজ নাটক-” শেষ বিকেলের অশ্রু ” ”শুধু তোমার জন্যে” উল্লেখযোগ্য।
ছোট গল্প- ঃ ” জীবন যেখানে বাঁধা” ”চাঁদনী রাতে তোমার ছোঁয়া” ”ধূসর স্বপ্ন” “ নগ্ন পায়ে হাঁটি ” “ জীবন দহন ” রম্য রচনা-”পাত্রী চাই” শিশুদের  জন্য গল্প- ল্যাংড়া আম” ।

উপন্যাস- ” শ্বেত পাথরের মানুষ”

পদকঃ-   বিভিন্ন সংগঠন থেকে প্রতিভার স্বীকৃতিস্বরুপ ১৫টি সম্মাননা পদক পেয়েছেন।

সাধারন সম্পাদক - গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদ,চাটমোহর শাখা,
সহ-সভাপতি এবং জীবন সদস্য - চলনবিল সাহিত্য কুঠির,তাড়াশ শাখা-,
সভাপতি- ফ্লোরা লেখক ফোরাম,
সভাপতি (সমন্বয়ক) : বিশ্ব বাঙ্গালী সাহিত্য পরিষদ - চাটমোহর শাখা

প্রকাশনাঃ-  তিনি সাহিত্য প্রেমী এবং চলনবিলের নতুন পুরাতন কবিদের লেখার একটি মাধ্যম তৈরীর জন্য প্রচিীন জনপথ ঐতিহ্যবাহী হান্ডিয়াল থেকে প্রথম প্রকাশিত ”দৃষ্টি” একটি সৃজনশীল সাহিত্য পত্রিকার সম্পাদনা করেন।

অন্যান্য যোগ্যতাঃ-তিনি সরকার অনুমদিত কারিগরী প্রশিক্ষন কেন্দ্র থেকে ১(এক) বছর মেয়াদী ডিপ্লমা ইন-কম্পিউটার সাইন্স -প্রশিক্ষন এবং ৬(ছয় ) মাস ব্যাপী পল্লী চিকিৎসক  প্রশিক্ষন গ্রহন করেছেন।


বাংলাদেশ প্রেস ইনিষ্টিটিউট ও জাতীয় সাংবাদিক সংস্থা থেকে সাংবাদিকতার উপর প্রশিক্ষণ গ্রহন করেছেন।

সম্পর্কিত পোস্ট

আমাদের ফেইসবুক

রাশিফল

  • sagittarius

    মেষ

  • sagittarius

    বৃষ

  • sagittarius

    মিথুন

  • sagittarius

    কর্কট

  • sagittarius

    সিংহ

  • sagittarius

    কন্যা

  • sagittarius

    তুলা

  • sagittarius

    বৃশ্চিক

  • sagittarius

    মকর

  • sagittarius

    কুম্ভ

  • sagittarius

    মীন

  • sagittarius

    ধনু

  • মেষ (২১ জানুয়ারী-২৮ ফ্রেরুয়ারী)

    ব্যক্তিগত যোগাযোগ সাফল্যের দিগন্তে পৌঁছে দিতে পারে। দীর্ঘ দিনের লালিত স্বপ্ন বাস্তবায়ন হতে পারে। প্রাণের মানুষ প্রাণের পরে পদাঘাত করতে পারে, সতর্ক থাকুন।আপনি সব ব্যথা সয়ে নিতে পারেন এটাও পারবেন।

  • বৃষ (২১ এপ্রিল-২১ মে)

    এসপ্তাহে হাতে যখন বেশ কিছু টাকা পয়সা আসবে তখন টাকাটা একটু কাজে লাগাবার চেষ্টা করুন। অতিথি, বন্ধু-বান্ধবের সঙ্গে মিলন ঘটবে। পরিবারের কেউ অসুস্থ হতে পারে।  মনের লেনাদেনা খারপ যাবেনা। 

  • মিথুন (২২ মে-২১ জুন)

    এসপ্তাহে আপনার দেহ মনের খবর ভাল। মনন চর্চায় নতুন উৎকর্ষে পৌঁছোবেন।

    পরিবার পরিজনের খোঁজ খবর রাখুন। সপ্তাহ জুড়ে ভাও যাবে সময়। 

     

     

  • কর্কট (২২ জুন-২২ জুলাই)

     

    খরচাটা একটু কমান। পূর্বের কোনো কর্মের ফল ভোগ করতে হতে পারে।। স্বল্প দূরত্বে ভ্রমণ হতে পারে। ছোট ভাইবোনের সঙ্গে সম্পর্ক ভালো যাবে। প্রয়োজনে তাদের সমর্থন ও সহযোগিতা পাবেন।

  • সিংহ (২৩ জুলাই-২৩ আগস্ট)

     

    এসপ্তাহে টাকা পয়সা প্রাপ্তি আপনাকে উৎফুল্ল রাখবে। পরিবার বন্দু-বান্ধব উপকারে এগিয়ে আসবে। সাবধানে চলাচল করুন। একটু অসাবধানতার কারণে দুর্ঘটনায় পতিত হতে পারেন। 

  • কন্যা (২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর)

    নতুন কাজে যুক্ত হতে পারেন। পেশাগত দিক ভালো যাবে। কর্মক্ষেত্রে সুনাম ও মর্যাদা বৃদ্ধি পাবে। সামাজিক অগ্রগতি অব্যাহত থাকবে। আয় উপার্জন বৃদ্ধির যোগ রয়েছে। 

  • তুলা (২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর)

    ধর্ম কর্মে মন নিবেশ হবে। ভাগ্যোন্নয়ণে প্রবীণ কারও দিকনির্দেশনা লাভ করতে পারেন। কর্মক্ষত্র থাকবে আপনার পক্ষে। বুঝে শুনে চললে ব্যবসা ভাল যাবে। 

  • বৃশ্চিক (২৪ অক্টোবর-২২ নভেম্বর)

    কাজের চাপ বাড়বে। কাজ ফেলে না রেখে রুটিন অনুসারে করার চেষ্টা করুন।মানসিক চাপ পাত্তা দেবেন না। নিজেকে সংযত রাখুন, অন্যথায় সামাজিক বদনামের শিকার হতে পারেন। আনন্দময় সময় কাটানোরও সুযোগ পেতে পারেন।

  • মকর (২২ ডিসেম্বর-২০ জানুয়ারি)

    শরীর খুব একটা ভালো নাও যেতে পারে। আহারে বিহারে সাবধানতা অবলম্বন করুন। কোনো ভুল সিদ্ধান্তের জন্য ক্ষতিগ্রস্ত হওয়ার আশংকা রয়েছে। কর্মক্ষেত্রে দায় দায়িত্ব বাড়বে, বিতর্ক এড়িয়ে চলুন। 

  • কুম্ভ (২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

    দূরদর্শী চিন্তাভাবনা আপনাকে সতেজ ও প্রাণবন্ত রাখবে। গবেষণামূলক কর্মকাণ্ডের জন্য প্রশংসিত হতে পারেন।  সাময়িকভাবে শরীর কম ভালো যেতে পারে। 

  • মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

    আজ আপনার সেই ইচ্ছেটা  পূর্ণ হতে পারে। প্রেম ও দাম্পত্য বিষয়ে বোঝাপড়া সহজ হবে। কেউ কেউ স্থাবর সম্পত্তিতে বিনিয়োগ করতে পারেন।  ব্যবসায়িক দিক ভালো যাবে।

  • ধনু (২৩ নভেম্বর-২১ ডিসেম্বর)

    দাম্পত্য সম্পর্ক মোটামুটি ভালো যাবে। পারিবারিক সুখশান্তি বজায় থাকবে। কোনো বিষয়ে চুক্তি হতে পারে। কোনো ধরনের প্রতিযোগীতার সম্মুখীন হতে পারেন। বিশেষ কোনো দক্ষতার জন্য প্রশংসিত হতে পারেন।

পাঠক মতামত

রোহীঙ্গা ইস্যু নিয়ে মায়ানমার বাংলাদেশের সাথে বৈঠকে বসতে চায়, আপনি কি মনে করেন মায়ানমার সহজে বাংলাদেশ থেকে রোহীঙ্গাদের ফিরিয়ে নিয়ে যাবে ?
ভোট দিয়েছেন ১০ জন
হ্যাঁ
না
মন্তব্য নেই