সুনামগঞ্জের তাহিরপুরের বাগলী শুল্ক ষ্টেশনে চলছে চাঁদাবাজি

Sohag Sheikh ৫ মার্চ, ২০১৭ ক্রাইম রিপোর্টস
img


সুনামগঞ্জ প্রতিনিধি : ভাটির জনপদ নামে পরিচিত সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলাটি জেলার শ্রেষ্ঠ বানিজ্যিক কেন্দ্র। উপজেলাটিতে রয়েছে ছোট-বড় অনেক জলমহাল,বালি মহাল, তিনটি শুল্কষ্টেশন সহ বাংলাদেশের অন্যতম জলমহাল টাঙ্গুয়ার হাওড় । রাজস্ব আয়ের দিক থেকে উপজেলাটি জেলার মধ্যে শ্রেষ্ঠ । উপজেলার শুল্ক ষ্টেশনগুলো দিয়ে প্রতিদিন ভারত থেকে আসে হাজার হাজার মেট্রিকটন কয়লা ও চুনাপাথর ।  ব্যাবসায়ীক প্রয়োজনে প্রতিদিন বাংলাদেশের বিভিন্ন স্থানের লোকজন ভীড় জমায় এখানে । শুল্ক ষ্টেশনগুলো পরিচালনার জন্য এখানে রয়েছে তাহিরপুর কয়লা আমদানীকারক গ্রুপ নামীয় একটি সমিতি যা বানিজ্য মন্ত্রনালয়ের অনুমোদিত । তারাই উপজেলার শুল্কষ্টেশনগুলো পরিচালনা করেন । উপজেলার শুল্কষ্টেশনগুলো তাহিরপুর কয়লা আমদানীকারক গ্রুপ দারা পরিচালনার কথা থাকলেও কিছু সংথ্যক প্রভাবশালী ব্যাক্তি প্রভাব খাটিয়ে উপজেলার বাগলী শুল্কষ্টেশনে বাগলী কয়লা ও চুনাপাথর আমদানীকারক গ্রুপ নামীয় নিজেদের পছন্দমত ব্যাক্তিদের দিয়ে নিবন্ধনহীন আরেকটি সমিতি গঠন করে যার পরিচালনার দ্বায়িত্বে আছে যথাক্রমে সীমান্তের ত্রাস নামে পরিচিত সাবেক শ্রীপুর(উত্তর) ইউনিয় বি এন পির সাংগঠনিক সম্পাদক নারী কেলেংকারীসহ নানান অপরাধের সাথে জড়িত মৃত আ: কাদিরের ছেলে খালেক মোশাররফ, দই বিক্রেতা সিদ্দিকের ছেলে নজরুল ইসলাম, প্রাক্তন পল্টু মিয়া হত্যা মামলার আসামী মৃত মঞ্জু মিয়ার ছেলে লিটন হায়দার, মৃত আ: রাজ্জাকের ছেলে শাহজাহান চৌধুরী । খুজ নিয়ে জানা যায় ওই ষ্টেশনে যারাই নতুন ব্যাবসা করতে যান তাদের প্রত্যেকের কাছ থেকে সমিতির নামে দুই লক্ষ টাক চাদা আদায় করা হয় , আর যারা ওই টাকা দিতে অস্বীকৃতি জানায় তাদেরকে ব্যাবসা করতে দেওয়া হয় না ।  সমিতির নিবন্ধন না থাকলেও তারা বিগত কয়েক বছর যাবৎ অনায়াসেই সমিতির নামে কোটি কোটি টাকা কালেকশন করছে । ব্যাবসায়ীরা জানান প্রতিদিন এই শুল্কষ্টেশনে অন্তত পঞ্চাশটি নৌকা লোড হয় এবং প্রতিটি নৌকা থেকে সমিতির নামীয় স্লিপে পাচশত টাকার কুপন দিয়ে মূলত তিন থেকে চার হাজার টাকা আদায় করা হয়, প্রতিবাদ করলে ব্যাবসা বন্ধ করে দেওয়ার হুমকি দেওয়া হয় । এলাকাবাসীর অভিমত , ২ বছর আগেও যে নজরুল এবং লিটন ছিল ৫ হাজার টাকা মাসিক বেতনের কর্মচারী এবং যে নজরুলের পিতা দুই বছর আগেও বাজারে বাজারে ঘুড়ে কাধে করে দই বিক্রি করত এবং যাদের নুন আনতে পান্তা ফুরাত আশ্চর্যজনকভাবে তারা এখন কোটি টাকার মালিক । এলাকাবাসী আরো জানান, এলাকার প্রভাবশালী কয়েকজন ব্যক্তি নিজেদের প্রভাব খাটিয়ে এই নিবন্ধন বিহীন সমিতিতে নিজেদের পছন্দমত একটি পকেট কমিটি বানিয়ে তাদের দিয়ে কোটি কোটি টাকা লুটপাট করাচ্ছে, কিন্তু কোন এক অদৃশ্য শক্তির ইশারায় প্রশাসনও এর কোন প্রতিকার করছে না । এ ব্যাপারে সুনামগঞ্জ চেম্বার অব কমার্সের সভাপতি খায়রুল হুদা চপল জানান, তাহিরপুরের শুল্কষ্টেশনগুলো পরিচালনার জন্য বানিজ্যমন্ত্রনালয় অনুমোদিত তাহিরপুর কয়লা আমদানীকারক গ্রুপ নামীয় একটি সমিতি রয়েছে । তারাই তাহিরপুরের সবগুলো শুল্কষ্টেশন পরিচালনা করবেন ।  তাদের অনুমোদিত লোক ব্যতিত অন্যকেউ যদি অন্য কোন সমিতির নামে চাঁদাবাজি করে থাকে এবং আমার কাছে কেউ অভিযোগ করে তাহলে আমি প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন করব ।  এ ব্যাপারে বাগলী সমিতির দ্বায়িত্বে থাকা লোকদের সাথে যোগাযোগ করা হলে তারা চাদাবাজির অভিযোগটি অস্বীকার করে বলেন, যে যাই বলুক আমাদের এলাকার সমিতি আমরাই পরিচালনা করব । এ ব্যাপারে এলাকাবাসী দুর্নীতি দমন কমিশনের হস্তক্ষেপ কামনা করেন ।
 

সম্পর্কিত পোস্ট

আমাদের ফেইসবুক

রাশিফল

  • sagittarius

    মেষ

  • sagittarius

    বৃষ

  • sagittarius

    মিথুন

  • sagittarius

    কর্কট

  • sagittarius

    সিংহ

  • sagittarius

    কন্যা

  • sagittarius

    তুলা

  • sagittarius

    বৃশ্চিক

  • sagittarius

    মকর

  • sagittarius

    কুম্ভ

  • sagittarius

    মীন

  • sagittarius

    ধনু

  • মেষ (২১ জানুয়ারী-২৮ ফ্রেরুয়ারী)

    ব্যক্তিগত যোগাযোগ সাফল্যের দিগন্তে পৌঁছে দিতে পারে। দীর্ঘ দিনের লালিত স্বপ্ন বাস্তবায়ন হতে পারে। প্রাণের মানুষ প্রাণের পরে পদাঘাত করতে পারে, সতর্ক থাকুন।আপনি সব ব্যথা সয়ে নিতে পারেন এটাও পারবেন।

  • বৃষ (২১ এপ্রিল-২১ মে)

    এসপ্তাহে হাতে যখন বেশ কিছু টাকা পয়সা আসবে তখন টাকাটা একটু কাজে লাগাবার চেষ্টা করুন। অতিথি, বন্ধু-বান্ধবের সঙ্গে মিলন ঘটবে। পরিবারের কেউ অসুস্থ হতে পারে।  মনের লেনাদেনা খারপ যাবেনা। 

  • মিথুন (২২ মে-২১ জুন)

    এসপ্তাহে আপনার দেহ মনের খবর ভাল। মনন চর্চায় নতুন উৎকর্ষে পৌঁছোবেন।

    পরিবার পরিজনের খোঁজ খবর রাখুন। সপ্তাহ জুড়ে ভাও যাবে সময়। 

     

     

  • কর্কট (২২ জুন-২২ জুলাই)

     

    খরচাটা একটু কমান। পূর্বের কোনো কর্মের ফল ভোগ করতে হতে পারে।। স্বল্প দূরত্বে ভ্রমণ হতে পারে। ছোট ভাইবোনের সঙ্গে সম্পর্ক ভালো যাবে। প্রয়োজনে তাদের সমর্থন ও সহযোগিতা পাবেন।

  • সিংহ (২৩ জুলাই-২৩ আগস্ট)

     

    এসপ্তাহে টাকা পয়সা প্রাপ্তি আপনাকে উৎফুল্ল রাখবে। পরিবার বন্দু-বান্ধব উপকারে এগিয়ে আসবে। সাবধানে চলাচল করুন। একটু অসাবধানতার কারণে দুর্ঘটনায় পতিত হতে পারেন। 

  • কন্যা (২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর)

    নতুন কাজে যুক্ত হতে পারেন। পেশাগত দিক ভালো যাবে। কর্মক্ষেত্রে সুনাম ও মর্যাদা বৃদ্ধি পাবে। সামাজিক অগ্রগতি অব্যাহত থাকবে। আয় উপার্জন বৃদ্ধির যোগ রয়েছে। 

  • তুলা (২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর)

    ধর্ম কর্মে মন নিবেশ হবে। ভাগ্যোন্নয়ণে প্রবীণ কারও দিকনির্দেশনা লাভ করতে পারেন। কর্মক্ষত্র থাকবে আপনার পক্ষে। বুঝে শুনে চললে ব্যবসা ভাল যাবে। 

  • বৃশ্চিক (২৪ অক্টোবর-২২ নভেম্বর)

    কাজের চাপ বাড়বে। কাজ ফেলে না রেখে রুটিন অনুসারে করার চেষ্টা করুন।মানসিক চাপ পাত্তা দেবেন না। নিজেকে সংযত রাখুন, অন্যথায় সামাজিক বদনামের শিকার হতে পারেন। আনন্দময় সময় কাটানোরও সুযোগ পেতে পারেন।

  • মকর (২২ ডিসেম্বর-২০ জানুয়ারি)

    শরীর খুব একটা ভালো নাও যেতে পারে। আহারে বিহারে সাবধানতা অবলম্বন করুন। কোনো ভুল সিদ্ধান্তের জন্য ক্ষতিগ্রস্ত হওয়ার আশংকা রয়েছে। কর্মক্ষেত্রে দায় দায়িত্ব বাড়বে, বিতর্ক এড়িয়ে চলুন। 

  • কুম্ভ (২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

    দূরদর্শী চিন্তাভাবনা আপনাকে সতেজ ও প্রাণবন্ত রাখবে। গবেষণামূলক কর্মকাণ্ডের জন্য প্রশংসিত হতে পারেন।  সাময়িকভাবে শরীর কম ভালো যেতে পারে। 

  • মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

    আজ আপনার সেই ইচ্ছেটা  পূর্ণ হতে পারে। প্রেম ও দাম্পত্য বিষয়ে বোঝাপড়া সহজ হবে। কেউ কেউ স্থাবর সম্পত্তিতে বিনিয়োগ করতে পারেন।  ব্যবসায়িক দিক ভালো যাবে।

  • ধনু (২৩ নভেম্বর-২১ ডিসেম্বর)

    দাম্পত্য সম্পর্ক মোটামুটি ভালো যাবে। পারিবারিক সুখশান্তি বজায় থাকবে। কোনো বিষয়ে চুক্তি হতে পারে। কোনো ধরনের প্রতিযোগীতার সম্মুখীন হতে পারেন। বিশেষ কোনো দক্ষতার জন্য প্রশংসিত হতে পারেন।

পাঠক মতামত

রোহীঙ্গা ইস্যু নিয়ে মায়ানমার বাংলাদেশের সাথে বৈঠকে বসতে চায়, আপনি কি মনে করেন মায়ানমার সহজে বাংলাদেশ থেকে রোহীঙ্গাদের ফিরিয়ে নিয়ে যাবে ?
ভোট দিয়েছেন জন
হ্যাঁ
না
মন্তব্য নেই